How to Move Yourself out of Depression ~ INFO

How to Move Yourself out of Depression






আমরা প্রত্যেকেই কখনো কখনো ডিপ্রেশনে ভুগে থাকি। এটা আমাদের দৈনন্দিন জীবনের উপর বিরুপ প্রভাব ফেলে।  আমরা চাইলেও এ থেকে বেরিয়ে আসতে পারিনা। তাই এ সমস্যা থেকে বেরিয়ে আসতে নিন্মোক্ত পদক্ষেপ গুলো আপনাকে সাহায্য করবে।




ইতিবাচক চিন্তা করুন : ডিপ্রেশন থেকে মুক্ত থাকতে নিজের ভালো ইতিবাচক সফলতার কাজ গুলো সামনে আনুন। আপনি আপনার ব্যর্থতা থেকে শিক্ষা নিন , এর বিস্তারিত কারণ উন্মোচন করুন এতে আপনার ভুলটি সংশোধন হবে। আপনি কোনো কাজে অন্যদের থেকে পিছিয়ে থাকতে পারেন , বা অন্যদের চাইতে কোনো ব্যাপারে  দুর্বল হতে পারেন। তবে এর মানে এই না যে আপনি তাদের থেকে সব সময় সবকিছুতে পিসিয়ে থাকবেন। আপনি চেষ্টা করুন নিজেকে নিয়ে ভাবার। পজিটিভ মানুষ দের সাথে থাকুন, তাদের থেকে পরামর্শ নিন যে আপনাকে বুঝবে শুনবে ও গুরুত্ব দিবে। সব কিছুর মধ্যে পজিটিভিটি বের করে আনুন।  তাহলে আপনার মধ্যে ডিপ্রেশন দেখা দেবে না।




আপনার কাজের মধ্যে আনন্দকে খুজুন : নিজেকে সবসময় ক্রিয়েটিভ কাজে জড়িত রাখুন। আপনার প্রতিভা গুলো কে বের করে আনুন। আপনার কাজের মধ্যে চাপ না থাকলে সেই কাজ তে করে আপনি আনন্দ পাবেন। তাই এমন কাজ কে বেছে নিন যা আপনি খুব ভালো পারেন এবং আপনি এতে খুব দক্ষ। এর ফলে আপনার মধ্যে ডিপ্রেশন দেখা দেবে না।




প্রতি দিন ব্যায়াম করুন : ব্যায়াম স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমন ডিপ্রেশন থেকে মুক্ত থাকার জন্য এর বিকল্প নেই। তাই প্রতি দিন সকালে কিছু টা সময় ব্যায়াম করুন।এটি আপনার শরীর ও মন কে সুস্থ রাখে।



প্রতি দিন ব্যায়াম করুন : ব্যায়াম স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমন ডিপ্রেশন থেকে মুক্ত থাকার জন্য এর বিকল্প নেই। তাই প্রতি দিন সকালে কিছু টা সময় ব্যায়াম করুন।এটি আপনার শরীর ও মন কে সুস্থ রাখে। এতে আপনি  ডিপ্রেশন থেকে মুক্ত থাকতে পারবেন সহজেই।




পরিকল্পনা নিয়ে কাজ করুন : আপনি যদি কখনো ডিপ্রেশনে ভুগেন তখন আপনার কাজের প্রতি মনোযোগ কমে যাবে।  এতে আপনার কাজ টি থেমে যাবে। তাই ডিপ্রেশন থেকে মুক্ত থাকতে পরিকল্পনা নিয়ে কাজ করুন। আপনার এতে কাজের প্রতি মনোযোগ বৃদ্ধি পাবে।




ভালো খাদ্যাভ্যাস তৈরি করুন : দৈনিক খাবারের তালিকায় প্রয়োজনীয় পুষ্টি গুন্ সম্পন্ন খাবার রাখুন। ক্যালসিয়াম প্রোটিন জিঙ্ক ওমেগা ৩ সম্পন্ন খাদ্য গ্রহণ করুন। কফি খান ডার্ক চকলেট খান কলা খান এসব খাবার আপনাকে ডিপ্রেশন মুক্ত রাখতে সাহায্য করবে।




নিয়ম করে ঘুমোন : পর্যাপ্ত ঘুম আমাদের ক্লান্তি কে দূর করে দেয়। রাত জেগে থাকলে শরীর ও মনে এর প্রভাব পরে।  যার ফলে ডিপ্রেশন দেখা দেয়্। তাই নিয়মিত ঠিক সময়ে ঘুমান একজন প্রাপ্ত বয়সের ব্যক্তির জন্য রাতে ৬ ঘন্টা ঘুম পর্যাপ্ত এবং সকাল সকাল ঘুম থেকে উঠে ব্যায়াম করুন, হাঁটুন।


এসব বিষয় গুলো মেনে চললে আপনি ডিপ্রেশন মুক্ত থাকতে পারবেন।

Newest
Oldest